ভিএমওয়্যার ভার্চুয়ালাইজেশন টার্মিনোলোজি ১

VMWare virtualization নিয়ে কাজ করতে গেলে কিছু টার্মিনোলোজি জানা প্রয়োজন। এত করে বুঝতে সুবিধে হবে।

Official VMWare Technical Publications Glossary: এখানে পাবেন বিশাল এক গ্লোসারী। (পিডিএফ লিঙ্ক)

আগেই উল্লেখ করেছি, একটি ভার্চুয়াল মেশিন মূলত এক গাদা ফাইল যেগুলো স্পেশাল একটি সফটওয়্যরের (হাইপারভাইজর) মাধ্যমে চলে। এই হাইপারভাইজরের কাজ হলো সফটওয়্যার -> হার্ডওয়্যারে পরিনত করে ভার্চুয়াল মেশিন চালু করা। ঠিক কোন কোন ফাইল মিলে একটি ভার্চুয়াল মেশিন তৈরি হয় এবং তাদের কাজ নিচে টেবিলাকারে দেয়া হলো। আসুন আরো কিছু টার্ম বোঝার চেষ্টা করি। নিচের ডায়াগ্রামটী লক্ষ্য করুনঃ

Host – হোস্ট হচ্ছে একটা অনেক পাওয়ারফুল সার্ভার (এটা ডেস্কটপ ও হতে পারে)। সাধারণত এতে প্রচুর প্রসেসিং পাওয়ার, মেমরি এবং ডিস্ক স্পেস থাকে। এটাতেই আমরা বিভিন্ন হাইপারভাইজর (যেমন – ভিএমওয়্যার ইএসএক্স বা মাইক্রোসফট হাইপার-ভী ইত্যাদি) ইন্সটল করে থাকি। আপনার নেটওয়ার্কে একাধিক হোস্ট থাকতে পারে। এই হোস্ট গুলোই আপনার গেস্ট ওএস (মানে ভার্চুয়াল মেশিনগুলোকে) সিপিইউ, র‍্যম, ডিস্ক স্পেস ইত্যাদি দেবে।

VM – এদের গেস্ট ও বলা হয়ে থাকে। ভার্চুয়াল মেশিনগুলো তাদের রিসোর্স তাদের হোস্ট থেকে নিয়ে থাকে। কয়েকটি ফাইল (টেবিল দেখুন) মিলিয়ে তৈরি হয় একেকটি ভিএম। নেটওয়ার্কে একাধিক হোস্ট থাকলে ভিএম কে সহজেই স্থানান্তরিত করা যায়।

Datastore – ডাটাস্টোর হচ্ছে যেখানে ফাইল, তথ্য, কনফিগারেশন, ইত্যাদি সেভ করা হয়। এই ডাটাস্টোর একটি সিঙ্গেল ডিস্ক থেকে হতে পারে, হতে পারে দশটি, বা বিশটি ডিস্কের সমন্বয়ে। ডাটাস্টোরগুলো হচ্ছে হোস্টের রিসোর্সগুলোর মধ্যে অন্যতম। সব ভিএম এসব স্টোরেই থাকে। আপনার নেটওয়ার্কে বিভিন্ন ধরনের ডাটাস্টোর থাকতে পারে যেমন – নাস, আইস্কাজি, ফাইবার চ্যনেল স্যান, স্কাজি ইত্যাদি। বেশিরভাগ ক্ষেত্রেই গেস্ট ওএস কোন ধরনের ডাটাস্টোরে চলছে তার উপর কিছু নির্ভর করেনা তবে কিছু এপ্লিকেশন যেমন মাইক্রোসফট এক্সচেঞ্জ স্যান স্টোরেজ এ রান করে।

নিচের ছবিতে আমরা দেখতে পাচ্ছি এগুলো কিভাবে সব কানেক্টেড। দেখুন ভিএমগুলো (১,২,৩,৪) রয়েছে হোস্ট ১ এবং ২ তে। এই দুই হোস্ট আবার দুই ধরনের দুটি ডাটাস্টোরের সাথে যুক্ত। ডাটাস্টোর ১ এর সব স্টোরেজ আসছে শুধু কেবল ন্যাস (NAS) থেকে। পক্ষান্তরে ডাটাস্টোর ১ কিন্তু দুটি স্কাজি এবং একটি স্যান থেকে তার স্টোরেজ পাচ্ছে। এসবকিছুই আবার নেটওয়ার্কের মাধ্যমে এক অন্যের সাথে সংযুক্ত।

ইএসএক্স ৫.৫ ভার্চুয়াল ফাইলের বর্ণনাঃ
ফাইল ব্যবহার বিস্তারিত
.vmx <ভার্চুয়াল>.vmx মূল কনফিগারেশন ফাইল, খুবি গুরুত্বপূর্ণ, সব তথ্য এটাতে।
.vmxf <ভার্চুয়াল>.vmxf অতিরিক্ত কনফিগারেশন ফাইল।
.vmdk <ভার্চুয়াল>.vmdk ভার্চুয়াল ডিস্ক ফাইল। এটাই মেশিনের “হার্ড ড্রাইভ”। যত বেশি ব্যবহার হতে থাকে, এর সাইজ সেভাবে বাড়তে থাকে।
-flat.vmdk <ভার্চুয়াল>-flat.vmdk মেশিন ডাটা ডিস্ক।
.vmtm  <ভার্চুয়াল>.vmtm  টিম ডাটা সংক্রান্ত কনফিগারেশন ফাইল।
.vmem  <UUID>.vmem  মেশিনের পেজিং ফাইল। যতক্ষণ মেশিন রান হয়, ততস্থায়ী।
.nvram <ভার্চুয়াল>.nvram মেশিনের BIOS বা EFI কনফিগারেশন ফাইল।
.vmsd <ভার্চুয়াল>.vmsd স্ন্যপশটের মেটাডাটা সেভ থাকে এতে।
.vmsn <ভার্চুয়াল>.vmsn মূল স্ন্যপশট ফাইল।
.vswp <ভার্চুয়াল>.vswp ভার্চুয়াল সিস্টেমের swap ফাইল।
.vmss <ভার্চুয়াল>.vmss ভার্চুয়াল মেশিন সাসপেন্ড ফাইল।
.log vmware.log বর্তমান ভার্চুয়াল মেশিনের লগ ফাইল।
-#.log vmware-#.log পূরনো লগ ফাইল।

Share with:


Leave a Reply

Connect with:



Your email address will not be published. Required fields are marked *