Daily Archives: October 16, 2015

উইন্ডোজ ১০ সয়ংক্রিয়ভাবে আপডেট

Published by:

মাইক্রোসফটের সর্বশেষ কনজুমার অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০। অনেক নতুন ফিচার রয়েছে এতে কোন সন্দেহ নেই। তবে আবার অনেক ইউজাররাই উইন্ডোজ ৭ বা ৮ এ থেকে যেতে চান। বলাবাহুল্য, মাইক্রোসফট সম্পুর্ণ বিনামূল্যে উইন্ডোজ ১০ সরবরাহ করছে। লিগাল লাইসেন্সধারী যে কেউ চাইলেই উইন্ডোজ ১০ ডাউনলোড করে নিতে পারেন। এর পাশাপাশি মাইক্রোসফট চাইছে যেভাবেই হোক, সবাই ১০ এ আপগ্রেড করে নিক। এজন্য তারা উইন্ডোজ আপডেটের মাধ্যমে অটোমেটিক ইন্সটলার ফাইলগুলো ডাউনলোড করে নিচ্ছে যাতে সহজেই আপডেট করা যাবে। তবে বন্ধুরা, সতর্ক থাকবেন। অজান্তেই হয়ত ১০ এ আপগ্রেড হয়ে যাবে। তাই উইন্ডোজ আপডেট করার সময় ঠিক কোন কোন আপডেট ইন্সটল হচ্ছে তার দিকে নজর দেবেন। বিশেষ এই আপডেট ফাইলের সাইজ অন্তত ৩ গিগাবাইট। এছাড়া বর্ণনা দেখবেন লেখা থাকবে “Upgrade to Windows 10“।  কিছু ইউজার বিরক্ত হয়ে মাইক্রোসফটের কাছে নালিশ দিয়েছেন। অনেকের হয়ত পর্যাপ্ত স্পেস থাকেনা। সেখানে ৫/৬ গিগাবাইট অযাচিত ডাউনলোড করে স্পেস বরাদ্দ করার প্রয়োজনীয়তা অনেকে দেখেন না। আত্মপক্ষ সমর্থন করে মাইক্রোসফট বলেছে এটা তাদের অনাকাংখিত ভুল। তবে যারা চাইবে, তারা নিজ দায়িত্বে আপডেট করে নিতে পারবে।

এড ব্লকার প্লাগিন – ফায়ারফক্স / ক্রোম ব্রাউজার

Published by:

ওপেরা, ক্রোম এবং ফায়ারফক্স অত্যন্ত জনপ্রিয় ব্রাউজার। বর্তমানে সর্বাধিক প্রচলিত ব্রাউজার হচ্ছে যথাক্রমে – ক্রোম, ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার, ওপেরা। ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়া আর বাকি সবগুলো এমনকি আপনার মোবাইল প্লাটফর্মেও পাবেন। ডেস্কটপ ভার্সনে নিরাপদে ব্রাউজিং এর জন্য আপনারা দুটো পদক্ষেপ নিতে পারেন। এক – ম্যকাফি সাইট এডভাইজর (McAfee SiteAdvisor) ইন্সটল করে নেবেন, দুই – একটি ভালো এড ব্লকার (যেমন – ঘোস্টারী / Ghostery) ইন্সটল করে নেবেন। এগুলো দুটোই আপনাকে সুরক্ষিত রাখবে। সাইট এডভাইজর আপনাকে ম্যলওয়ার সাইটে ঢোকার আগেই সতর্কবানী দেখাবে, আর ঘোস্টারীর মাধ্যমে আপনি ওয়েবসাইটের বিরক্তিকর এড দেখা থেকে বেচে যাবেন। ডেস্কটপে এই প্লাগিন দুটো মোটামুটি সব ব্রাউজারেই ইন্সটল হবে। কাজেই আজি ইন্সটল করে সুরক্ষিত করুন। এবারে মোবাইলে কিভাবে সুরক্ষিত থাকবেন?

এন্ড্রয়েড – ক্রোম এবং ফায়ারফক্স দুটোই আছে এই প্লাটফর্মে তবে শুধু ফায়ারফক্স এ ঘোস্টারী প্লাগিন ইন্সটল হবে। আপাতত ক্রোম এ প্লাগিন সাপোর্ট নেই।

আইওএস – আইওএস এ ফায়ারফক্স ব্রাউজার নেই। এতে আছে ক্রোম, সাফারী এবং অন্য কিছু থার্ড-পার্টী ব্রাউজার। এগুলোর কোন কোনটার মধ্যে হয়ত নিজস্ব এড ব্লকিং থাকতে পারে। অবশ্য আইওএস ৯ এ সাফারীতে কিছু এড ব্লকিং যুক্ত হয়েছে।